1. jfjoy24@gmail.com : admin :
  2. wordpressdefaults@gmail.com : defaults :
ঋতুরাজ বসন্ত আগমনে, ফাল্গুনের শিমুল ফুল বিলুপ্তির পথে | তিস্তা সংবাদ
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পীরগাছায় গলায় ফাঁস দিয়ে কিশোরের আত্মহত্যা পীরগাছায় কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মানববন্ধন পীরগাছায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ পীরগাছায় ইসলামী আন্দোলনের গণ সমাবেশ অনুষ্ঠিত পীরগাছায় বিভিন্ন জাতের পোনামাছ অবমুক্তকরণ পীরগাছায় অসহায় পরিবের পাশে দাঁড়িয়েছে হামার পীরগাছা যুব ফাউন্ডেশন পীরগাছায় তিন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগ দাবিতে সড়ক অবরোধ পীরগাছায় ট্রাফিক সিগন্যালের দায়িত্বে আনসার ভিডিপি আবু সাঈদসহ সমস্ত হত্যাকাণ্ডের বিচার চায় বেরোবি শিক্ষকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী নি*হত

ঋতুরাজ বসন্ত আগমনে, ফাল্গুনের শিমুল ফুল বিলুপ্তির পথে

প্রতিনিধি
  • আপডেট রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬১

 

সইনুল রহমান আকাশ,

বসন্তের আগমনে আবহমান গ্রামবাংলার প্রকৃতিকে রাঙিয়ে অনেক ফুল ফোটলেও এখন আর তেমন চোখে পড়েনা রক্তলাল শিমুল ফুল।

কিন্তু কালের বিবর্তনে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলাতে আগুন ঝরা ফাগুনে চোখ ধাঁধানো গাঢ় লাল রঙের অপরূপ সাজে সজ্জিত শিমুল গাছ এখন প্রায় বিলুপ্তির পথে।

বিগত এক-দেড় যুগ আগেও আটোয়ারী উপজেলার বিভিন্ন গ্রামের অধিকাংশ বাড়ির আঙ্গিনায় আনাচে কানাচেসহ রাস্তার ধারেও অনেক শিমুল গাছ দেখা যেতো। প্রতিটি গাছে গাছে প্রস্ফুটিত শিমুল ফুলই স্মরণ করিয়ে দিতো বসন্তের আগমনকে।

শীতের পরেই ঋতুরাজ বসন্ত আগমনের সাথে সাথে প্রকৃতিতে লেগেছে তার ছোঁয়া,
প্রতিটি গাছেই আসতে শুরু করেছে নতুন পাতা। প্রকৃতিতে দক্ষিণা বাতাসে আম মুকুলের মৌ মৌ ঘ্রাণে মুগ্ধ চারিদিক।

কোকিলের শু মিষ্টি কুহুতালে ফাগুনের উত্তাল বাসন্তী হাওয়া দিচ্ছে দোলা। গাছে গাছে জেগে উঠেছে সবুজ পাতা। মুকুল আর শিমুল ফুল দেখে বোঝা যায় শীত বিদায় নিয়ে এসেছে ফাগুন।

আজ রবিবার ২৫/০২/২০২৪ সকাল থেকে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলাতে বিভিন্ন গ্রামে গঞ্জে শহর বন্দরে ঘুরে ফিরে দেখা যায় আগের মত বেশি ভাগ শিমুল গাছ চোখে না পড়লেও মিলেছে কিছু কিছু স্থানে রয়েছে এই শিমুল গাছ ।

এ বিষয়ে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার বিভিন্ন এলাকার প্রবীণদের সাথে শিমুল গাছ বেপারে জিজ্ঞাসাবাদ করলে তারা বলেন, শিমুল গাছ রক্ষায় এখনই ব্যবস্থা না নিলে এক সময় উপকারী গাছের তালিকা থেকে এ গাছটি হারিয়ে যাবে। ভবিষ্যৎ প্রজন্ম হয়তো জানতেও পারবে না বাংলার মাটিতে শিমুল নামের কোন গাছ ছিল।

 

আপনার স্যোসাল মাধ্যমে শেয়ার দিন

এই বিভাগের আরো খবর
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | তিস্তা সংবাদ.কম
Theme Customization By NewsSun