1. jfjoy24@gmail.com : admin :
  2. wordpressdefaults@gmail.com : defaults :
নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করলো উত্তরবঙ্গের দুই কৃতি শিক্ষার্থী | তিস্তা সংবাদ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কাউনিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় তিস্তা পাড়ের কোটি মানুষকে স্বপ্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার মরদেহ কাউনিয়ায় মরহুম সোনা মিয়ার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল রংপুরে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী পীরগাছা উপজেলা পরিষদ নির্বাচনে মিলনকে সমর্থন জানিয়ে লিটনের প্রত্যাহার রংপুরে ঘাঘট নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান ডিবিতে ডাকা হয়েছে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে

নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করলো উত্তরবঙ্গের দুই কৃতি শিক্ষার্থী

প্রতিনিধি
  • আপডেট সোমবার, ৩১ মে, ২০২১
  • ১৮৯

 

নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করেছেন রংপুরের দুই কৃতি শিক্ষার্থী।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণিবিদ্যা বিভাগের (২০১০-১১) সেশনের শিক্ষার্থী হাসান আল রাজি চয়ন ও একই বিভাগের (২০১৬-১৭) সেশনের শিক্ষার্থী মার্জান মারিয়া একটি নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করেছেন। ব্যাঙটির নাম Leptobrachium sylheticum। গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলো Lomonsov Moscow State University এর সহযোগী অধ্যাপক Nick Poyarkov। শনিবার (২৯ মে) বিষয়টি নিশ্চিত করেছেন হাসান আল রাজি চয়ন ও মার্জান।

জানা যায়, গত বছরের জুনে সিলেটের মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে গিয়ে তারা নতুন প্রজাতির এ ব্যাঙটি নিয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও ল্যাবে ডিএনএ পরীক্ষা করার পর বুঝতে পারে এটি অন্যান্য সব জায়গার Leptobrachium প্রজাতি থেকে ভিন্ন।

পরবর্তীতে গতবছরের নভেম্বরে Journal of Natural History পেপার জার্নালে বিষয়টি সাবমিট করা হয়। তিনটি রিভিউ’র পর জার্নালে এ গবেষণার বিষয়টি গ্রহণ করা হয়। তিনমাসের এ গবেষণা শেষে গতকাল বিষয়টি প্রকাশিত হয়। যার মধ্যে বনে কাজ ছিলো এক সপ্তাহ ও বাকি কাজ ছিলো ল্যাবে।

এ বিষয়ে হাসান আল রাজি চয়ন বলেন, আবিষ্কৃত ব্যাঙটিকে প্রথমে Leptobrachium Smithi নামে বলা হতো। কিন্তু Leptobrachium smithi এর প্রাপ্তিস্থান বাংলাদেশ থেকে অনেক দূরে ইন্দোনেশিয়া থেকে দুরে হওয়ায় আমরা শুরু থেকেই নিশ্চিত ছিলাম যে এটি অন্য প্রজাতির। তখনই রাশিয়ার Lomonsov Moscow State University এর সহযোগী অধ্যাপক Nick Poyarkov এর পরামর্শক্রমে আমরা ব্যাঙটি নিয়ে কাজে নেমে পড়ি। ফরেস্ট বিভাগের অনুমতি থাকায় গতবছরের লকডাউনেও কাজ করতে পেরেছি। ৩ মাসের গবেষণা শেষে গতকাল এটি প্রকাশিত হয়েছে।

এসময় নতুন আবিষ্কৃত Leptobrachium Sylhetian ব্যাঙটির বিভিন্ন শারীরিক বৈশিষ্ট্য সম্পর্কে তিনি বলেন, ব্যাঙটি মাঝারি আকৃতির। ইংরেজিতে একে Liter Frog বলে কারণ এটি ঝরাপাতার ওপর চুপ করে বসে থাকে। এর শরীরের রঙ গাছের পাতার মতোই। এদের বিশেষ বৈশিষ্ট্য হলো এদের চোখগুলো লাল। তাই চোখে আলো পড়লে সেগুলো জ্বলে উঠে। এছাড়াও এই ব্যাঙটির ডাক অনেকটা হাঁসের মতো বলেও জানান তিনি।

নিজের অনুভূতি জানিয়ে হাসান আল রাজি চয়ন বলেন, গতবছরও আমরা Raochestes razkhani নামের একটি ব্যাঙ আবিষ্কার করেছিলাম। আসলে নিজের কাছে ভালো লাগছে কারণ আমার কাজের মাধ্যমে আমি বাংলাদেশকে বিশ্বে উপস্থাপন করতে পেরেছি।

আপনার স্যোসাল মাধ্যমে শেয়ার দিন

এই বিভাগের আরো খবর
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | তিস্তা সংবাদ.কম
Theme Customization By NewsSun