1. jfjoy24@gmail.com : admin :
  2. wordpressdefaults@gmail.com : defaults :
এবার জিআই পণ্য হিসেবে নিবন্ধনে সুন্দরবনের মধু | তিস্তা সংবাদ
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পীরগাছায় গলায় ফাঁস দিয়ে কিশোরের আত্মহত্যা পীরগাছায় কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মানববন্ধন পীরগাছায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ পীরগাছায় ইসলামী আন্দোলনের গণ সমাবেশ অনুষ্ঠিত পীরগাছায় বিভিন্ন জাতের পোনামাছ অবমুক্তকরণ পীরগাছায় অসহায় পরিবের পাশে দাঁড়িয়েছে হামার পীরগাছা যুব ফাউন্ডেশন পীরগাছায় তিন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগ দাবিতে সড়ক অবরোধ পীরগাছায় ট্রাফিক সিগন্যালের দায়িত্বে আনসার ভিডিপি আবু সাঈদসহ সমস্ত হত্যাকাণ্ডের বিচার চায় বেরোবি শিক্ষকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী নি*হত

এবার জিআই পণ্য হিসেবে নিবন্ধনে সুন্দরবনের মধু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
  • ৪১
জিআই পণ্য হিসেবে নিবন্ধনে সুন্দরবনের মধু

এবার এ তালিকায় যুক্ত হলো সুন্দরবনের মধু।

চলতি বছরের ফেব্রুয়ারিতে টাঙ্গাইল শাড়িকে জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা দাবি করে তাতে। এরপরই নড়চড়ে বসে বাংলাদেশ। একের পর এক পণ্য জিআই করার প্রাতিয়া শুরু করেছে বাংলাদেশ। এবার এ তালিকায় যুক্ত হলো সুন্দরবনের মধু।

বিজ্ঞাপন

এ তথ্য নিশ্চিত করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, শিল্প-নকশা ও অধিদপ্তর (ডিপিডিটি) বাগেরহাটের জেলা প্রশাসন থেকে সুন্দরবনের মধুর জিআই পণ্যের আবেদন প্রস্তুত করে জার্নাল আকারে পাঠানো হয়েছে বিজি প্রেসে। জার্নাল প্রকাশের তারিখ থেকে দুই মাসের মধ্যে তৃতীয় কোনো পক্ষের আপত্তি বা বিরোধিতা না থাকলে, পণ্যটিকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধন দেওয়া হবে।

বিজ্ঞাপন

জানা যায় সুন্দরবনের মধুকে জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করেন বাগেরহাটের জেলা প্রশাসক। ডিপিডিটি এই আবেদন পরীক্ষা করে আরও তথ্য দেওয়ার জন্য আবেদনকারীকে অনুরোধ করে। এরপর আরও সবিস্তরে প্রতিবেদন প্রস্তুত করে ডিপিডিটিকে প্রদান করা হয়। এরপরও মেলেনি জিআই পণ্যের স্বীকৃতি। এ বিষয়ে শুনানি আয়োজন করে বাগেরহাট জেলা প্রশাসনের কাছে আরও পূর্ণাঙ্গ তথ্য চাওয়া হয়। পরে আবেদনকারী তা গত ২৭ জুন আবারও তা জমা দেন।

আপনার স্যোসাল মাধ্যমে শেয়ার দিন

এই বিভাগের আরো খবর
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | তিস্তা সংবাদ.কম
Theme Customization By NewsSun