1. jfjoy24@gmail.com : admin :
  2. wordpressdefaults@gmail.com : defaults :
দ্বিতীয় মেয়াদে লন্ডনের মেয়র নির্বাচিত সাদিক খান | তিস্তা সংবাদ
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী নি*হত পুলিশ–ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে কোটা আন্দোলনকারী বেরোবির এক শিক্ষার্থী নিহ*ত রংপুরে জেলা যুবলীগের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত রংপুর সদর দলিল লেখক সমিতির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুরে প্রবাস বন্ধু ফোরামের ত্রি-মাসিক সভা অনুষ্ঠিত এবার জিআই পণ্য হিসেবে নিবন্ধনে সুন্দরবনের মধু রমেকে ভিন্ন গ্রুপের রক্ত দেয়া সেই ফাতেমার মৃ*ত্যু পীরগাছায় স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে থানার এস আই আনিছুর রহমান কে বিদায় সংবর্ধনা ইরানের নতুন প্রেসিডেন্ট সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান সৎ বাজার এরশাদ মার্কেটের দোকানদারদের পক্ষে অবহিতকরণ ও মানববন্ধন

দ্বিতীয় মেয়াদে লন্ডনের মেয়র নির্বাচিত সাদিক খান

প্রতিনিধি
  • আপডেট সোমবার, ১০ মে, ২০২১
  • ১৬৩

লেবার পার্টির সাদিক খান দ্বিতীয় মেয়াদের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন। শনিবার রাতে তিনি তার রক্ষণশীল প্রতিদ্বন্দ্বী শন বেইলিকে পরাজিত করেন।

প্রথম রাউন্ড ভোটে কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে না পারার পর দ্বিতীয় রাউন্ডে সাদিক খান ৫৫.২ ভাগ পপুলার ভোট পেয়ে নির্বাচিত হন।

সাবেক এমপি সাদিক খান ২০১৬ সালে ইউয়ের কোনো রাজধানী নগরীর প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

এবারের লন্ডনের মেয়র নির্বাচনে তৃতীয় হয়েছেন গ্রিন পার্টির সিন বেরি, আর লিবারেল ডেমোক্র্যাটস লুসা পোরিট হয়েছেন চতুর্থ। ৫ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হওয়ায় লুসার জামানতই বাজেয়াপ্ত হয়েছে।

পুরো নির্বাচনীপ্রক্রিয়াতেই সাদিক খান এগিয়ে ছিলেন। কোনো কোনো জরিপে বলা হচ্ছিল, তিনি প্রথম রাউন্ডে অর্ধেকের বেশি ভোট পাবেন।

কিন্তু ২০১৬ সালের মতো এবার তিনি রেকর্ড সৃষ্টিকারী ভোট পেতে ব্যর্থ হয়েছেন। তবে ২,২৮,০০০ ভোটের সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হয়েছেন।

পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খানের জন্ম ১৯৭০ সালের ৮ অক্টোবর সাউথ লন্ডনে। তিনি শ্রমজীবী সুন্নি মুসলিম পরিবারের সন্তান। তার দাদা ১৯৪৭ সাথে ভারতবর্ষ বিভক্তির সময় যুক্তপ্রদেশের লক্ষ্ণৌ থেকে পাকিস্তানে চলে যান। তার বাবা আমানুল্লাহ ও মা সেরুন ১৯৬৮ সালে পাকিস্তান থেকে লন্ডন যান। সাদিক খান ছিলেন তার মা-বাবার আট সন্তনের পঞ্চম। আমানুল্লাহ বাসচালক হিসেবে কাজ করেছিলেন।

আর মানবাধিকার আইনজীবী। তার স্ত্রীর নাম সাদিয়া। তাদের দু’মেয়ে রয়েছে।

সাদিক খান একবার বলেছিলেন, অদূর ভবিষ্যত ব্রিটেন একজন মুসলিম প্রধানমন্ত্রী পাবে। তবে ওই লোক তিনি নন।

সূত্র : বিবিসি, দি নিউজ

আপনার স্যোসাল মাধ্যমে শেয়ার দিন

এই বিভাগের আরো খবর
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | তিস্তা সংবাদ.কম
Theme Customization By NewsSun