1. jfjoy24@gmail.com : admin :
  2. wordpressdefaults@gmail.com : defaults :
দ্বিতীয় মেয়াদে লন্ডনের মেয়র নির্বাচিত সাদিক খান | তিস্তা সংবাদ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রংপুরে নাশকতার মামলায় কারাগারে দুই যুবদল নেতা বাংলাদেশ-কাতার ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই নীলফামারীতে মাটি খুঁড়তেই মিললো রাইফেল, মাইন ও মর্টারশেল পীরগাছা উপজেলা পরিষদ নির্বাচনে মিলনকে সমর্থন জানিয়ে লিটনের প্রত্যাহার রংপুরে ঘাঘট নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান ডিবিতে ডাকা হয়েছে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে তাপমাত্রা কমাতে পরিকল্পনার কথা জানালেন চিফ হিট অফিসার কারিগরি শিক্ষা বোর্ডের চেয়্যারম্যানের স্ত্রী গ্রেপ্তার গঙ্গাচড়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে একাত্বতা ঘোষনা ‘এত সম্মান দেওয়ার জন্য ধন্যবাদ’, ভোটে হেরে নিপুণ

দ্বিতীয় মেয়াদে লন্ডনের মেয়র নির্বাচিত সাদিক খান

প্রতিনিধি
  • আপডেট সোমবার, ১০ মে, ২০২১
  • ১৫৫

লেবার পার্টির সাদিক খান দ্বিতীয় মেয়াদের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন। শনিবার রাতে তিনি তার রক্ষণশীল প্রতিদ্বন্দ্বী শন বেইলিকে পরাজিত করেন।

প্রথম রাউন্ড ভোটে কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে না পারার পর দ্বিতীয় রাউন্ডে সাদিক খান ৫৫.২ ভাগ পপুলার ভোট পেয়ে নির্বাচিত হন।

সাবেক এমপি সাদিক খান ২০১৬ সালে ইউয়ের কোনো রাজধানী নগরীর প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

এবারের লন্ডনের মেয়র নির্বাচনে তৃতীয় হয়েছেন গ্রিন পার্টির সিন বেরি, আর লিবারেল ডেমোক্র্যাটস লুসা পোরিট হয়েছেন চতুর্থ। ৫ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হওয়ায় লুসার জামানতই বাজেয়াপ্ত হয়েছে।

পুরো নির্বাচনীপ্রক্রিয়াতেই সাদিক খান এগিয়ে ছিলেন। কোনো কোনো জরিপে বলা হচ্ছিল, তিনি প্রথম রাউন্ডে অর্ধেকের বেশি ভোট পাবেন।

কিন্তু ২০১৬ সালের মতো এবার তিনি রেকর্ড সৃষ্টিকারী ভোট পেতে ব্যর্থ হয়েছেন। তবে ২,২৮,০০০ ভোটের সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হয়েছেন।

পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খানের জন্ম ১৯৭০ সালের ৮ অক্টোবর সাউথ লন্ডনে। তিনি শ্রমজীবী সুন্নি মুসলিম পরিবারের সন্তান। তার দাদা ১৯৪৭ সাথে ভারতবর্ষ বিভক্তির সময় যুক্তপ্রদেশের লক্ষ্ণৌ থেকে পাকিস্তানে চলে যান। তার বাবা আমানুল্লাহ ও মা সেরুন ১৯৬৮ সালে পাকিস্তান থেকে লন্ডন যান। সাদিক খান ছিলেন তার মা-বাবার আট সন্তনের পঞ্চম। আমানুল্লাহ বাসচালক হিসেবে কাজ করেছিলেন।

আর মানবাধিকার আইনজীবী। তার স্ত্রীর নাম সাদিয়া। তাদের দু’মেয়ে রয়েছে।

সাদিক খান একবার বলেছিলেন, অদূর ভবিষ্যত ব্রিটেন একজন মুসলিম প্রধানমন্ত্রী পাবে। তবে ওই লোক তিনি নন।

সূত্র : বিবিসি, দি নিউজ

আপনার স্যোসাল মাধ্যমে শেয়ার দিন

এই বিভাগের আরো খবর
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | তিস্তা সংবাদ.কম
Theme Customization By NewsSun